জেনে নিন বাই রোডে ভুটান যেতে যে বিশেষ ভিসার প্রয়োজন 10/01/2018


অনেকেই বাই রোডে ভুটান যেতে চান কিন্তু অনেক প্রশ্নই মনের মধ্যে উঁকি দেয় কিভাবে যাব, আগে থেকে ভারতের ভিসা থাকলে সেই ভিসায় যেতে পারবো কিনা, কি কি কাগজপত্র লাগবে ইত্যাদি । 

অনেকের পাসপোর্টে ভারতীয় ভিসা করা আছে। হয়ত ভিসার মেয়াদ ও রয়েছে অনেকদিন পর্যন্ত। কারও ভিসা বেনাপোল/চেংড়াবান্ধা/ হিলি/ অথবা বাই ট্রেন এ গেদে দিয়ে থাকতে পারে। কিন্তু এই ট্যুরিস্ট, মেডিকেল বা স্টুডেন্ট ভিসা দিয়ে কেও ভুটান যেতে পারবেন না। বাই রোডে ভুটান যেতে ভারতের যে বর্ডার পার হওয়া লাগে তার নাম "জয়গা"। এই বর্ডার পার হয়ে ভুটান যাবার জন্যে এবং ভুটান থেকে ভারতীই বর্ডার দিয়ে ফেরত এসে ভারত হয়ে বাংলাদেশে প্রবেশের জন্যে যে বিশেষ ভিসা নিতে হয় তার নাম "ট্রানজিট" ভিসা। অর্থাৎ বাংলাদেশ থেকে ভারত হয়ে ভুটান যাচ্ছেন আবার ভুটান থেকে একই পথে ভারত হয়ে বাংলাদেশে ফিরছেন।


Bhutan

এই ট্রানজিট ভিসার মেয়াদ সাধারনত ৩/৩ দিন হয়। বাংলাদেশ থেকে ভারতে ঢুকার পর ৩ দিন এবং ভুটান থেকে ভারতে প্রবেশ করে ৩ দিন। এই সময়ের মধ্যে অবশ্যই আপনাকে ভারত বর্ডার পার হতে হবে। সুতরাং কেও যদি বাই রোডে ভুটান ভ্রমনে যেতে আগ্রহী হয়ে থাকেন তাকে অবশ্যই ভারতীয় ট্রানজিট ভিসা নিতে হবে।

বিঃ দ্রঃ যাদের পাসপোর্টে ভারতের ভিসা রয়েছে, তারা যে কেও ট্রানজিট ভিসার জন্যে আবেদন করতে পারবেন। নোটঃ বাংলাদেশে ভূটান এম্বাসি রয়েছে কিন্তু এখান থেকে কোন রকম ট্যুরিস্ট ভিসা তারা দেন না। আপনি ভুটান যে কোন দিক দিয়ে ঢুকে কোন রকম ফি ছাড়া, অন এরাইভাল ভিসা পেয়ে যাবেন।

আমাদের বাই রোডে ভূটান প্যাকেজটি দেখতে  ক্লিক করুন ।

আমাদের বাই রোডে ভূটান+ দার্জিলিং প্যাকেজটি দেখতে ক্লিক করুন।

Leave a Comment