শিমলা, মানালি নিয়ে অনেকের প্রশ্ন থাকে কোন মাস বেড়ানোর জন্য ভালো, কখন বরফ দেখা যাবে? তাই আজ শিমলা, মানালি নিয়ে কিছু কথা এবং তথ্য 16/08/2017


শিমলা, মানালি নিয়ে অনেকের প্রশ্ন থাকে কোন মাস বেড়ানোর জন্য ভালো, কখন বরফ দেখা যাবে? তাই আজ শিমলা, মানালি নিয়ে কিছু কথা এবং তথ্য দেয়ার চেষ্টা করব।

ভারতে বরফের জন্য সবচেয়ে ভাল স্থান কুলু মানালি জনপ্রিয়। এই হিল স্টেশন বার্ষিক তুষারপাতের জন্য সুপরিচিত এবং সব ঋতুতে তার শীতল আবহাওয়া জন্য পরিচিত এই পর্যটন স্থান দেখার সেরা ঋতু সত্যিই আপনার ভ্রমণের জন্য আপনি কি খুঁজছেন তা নির্ভর করে । গ্রীষ্মকালীন সময় সাধারণত স্কুল এবং কলেজের ছুটির কারণে অনেকেই বেড়ানোর পরিকল্পনা করে। শীতকালের সময়টা বেশিরভাগ দম্পতি পছন্দ করে। আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বর মাসগুলি হল শান্ততম মাস।
শিমলা, মানালি, একটি কল্পিত দৃশ্য, সুন্দর শিলাস্তর, পরিষ্কার নীল আকাশ, গ্রীষ্মে সিডার বনের সুবাস, বর্ষার রোমান্টিক কুয়াশা এবং শরতের সুবর্ণ পাহাড়। আপনি সঙ্কট মোচনের মন্দির ও জাকু মন্দিরটি পরিদর্শন করতে পারেন। 
কুুলু-মানালি দর্শনার্থীদের সেরা আকর্ষণের একটি এবং একটি ছবির পাহাড়ী হিলার অবলম্বন। এটি একটি সমৃদ্ধশালী বাগান শিল্প, একটি জনপ্রিয় মধুচন্দ্রিমা গন্তব্য এবং অসংখ্য ট্রেকগুলির জন্য পথ এবং নদী রাফ্টিং, ট্রেকিং, প্যারাগ্লাইডিং, পর্বতারোহণ ইত্যাদি সাহসিক কাজ এবং হদিমবা মন্দির, বৌদ্ধ মঠ, ভাসিষ হট সালফার বসন্ত, রোহাতং পাস, সোলং ভ্যালি, ক্লাব হাউজ, ভ্যান বিহার, মনু মন্দির, গুলবা, মানিকরণ সাহেব পরিদর্শন এর জন্য অন্যতম জায়গা ।
শিমলার বিখ্যাত সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠান, মেলা এবং উত্সব উদযাপন করে যা অনেক স্থানীয় ও বিদেশী দর্শনারথীদের আকর্ষণ করে।
এবার আসা যাক আবহাওয়ায়ঃ

গ্রীষ্মকাল
এপ্রিল থেকে জুন মাসে এখানকার আবহাওয়া শীতল, স্নিগ্ধ এবং মনোরম হবে এবং তাপমাত্রা স্বাভাবিকভাবে 4 কিলোমিটার থেকে ২5 ডিগ্রি সেলসিয়াস কুহলু মানালি এবং -1 ° সে -5 ডিগ্রি সেন্টিগ্রেড রোহ্টং পাস এলাকায় হতে পারে। আপনি যদি আপনার ছুটির দিন উপভোগ করার জন্য মনোরম জলবায়ু খুঁজছেন তাহলে গ্রীষ্মে সেরা ঋতু হয়। এই সময়টি হল পরিবার এবং প্রাচীনদের জন্য সবচেয়ে আদর্শ ঋতু রোহাতং পাস এবং কুলু মানালীর অন্যান্য স্থানে।এপ্রিল থেকে জুন সিমলা কুুলু মানালি দেখার সর্বোত্তম সময় কারণ এই সময়ে রোহতং পাস খোলা থাকে যাতে আপনি তুষারপাত, স্কিইং এবং অন্যান্য কার্যক্রম সম্পূর্ণরূপে উপভোগ করতে পারবেন ।

বর্ষাকাল
জুলাই এবং আগস্ট মেঘলা আবহাওয়া এবং ভারী বৃষ্টিপাতের পরিমান বেশি হয় । মানালিতে পরিষ্কার বায়ুমণ্ডল এবং ঠাণ্ডা বাতাসের বিরাজ করে এই আদর্শ মৌসুমে।পরিষ্কার স্বচ্ছ জল প্রবাহ এই সিজনের অন্যান্য আকর্ষণীয় আকর্ষণ। মৌসুমি ঋতুতে ভারি বৃষ্টিপাত এবং ভূমিধস এর কারনে এই মৌসুমে ভ্রমণকারীদের আসা যাওয়া কম থাকে তাই এই সময় তাই এই মৌসুমে হোটেলের দাম কমে যায় । মানালিতে এই সময় আবহাওয়া ২0 ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ২5 ডিগ্রি সেন্টিমিটার এবং রোহ্টং পাস এলাকায় ২ থেকে ২5 ডিগ্রি সেন্টিগ্রেড।

শীতকাল
কুলু মানালীতে শীতের ঋতুতে বিশেষ করে ফেব্রুয়ারি মাসে তুষারপাতের পর্বতমালার তুষারপাত এবং চমকপ্রদ সাদা দৃশ্যগুলি উপভোগের জন্য এটি সর্বোত্তম ঋতু। এই সময় স্কিইং এবং তুষার কার্যক্রমের জন্য আদর্শ। মানালীতে তাপমাত্রা -5 ডিগ্রি সেন্টিমিটার নিচে এবং বরফের দিক দিয়ে -45 ডিগ্রি সেন্টিমিটার (সাধারণত শীতকালীন সময়ে বন্ধ) তাপমাত্রা হ্রাস করতে পারে তাই আপনি রোহিঙা পাসের জন্য বিশেষভাবে ভ্রমণের জন্য নিজেকে উষ্ণ রাখার জন্য যথেষ্ট গরম কাপড় বহন করুন। আপনি ঠাণ্ডার হাত থেকে সামান্য রেহাই পাবার জন্য সাথে বহন করতে পারেন পুরু উষ্ণ মোজা, হাট, গ্লাভস, স্কার্ভ, মিটেনস এবং জল প্রতিরোধী সানস্ক্রীন এবং ঠোঁটের লিপজেল ।

ফেব্রুয়ারী, মার্চ এবং এপ্রিল মাসে সিমলা আবহাওয়া হালকা এবং আনন্দময় হতে পারে ফেব্রুয়ারী থেকে মার্চ পর্যন্ত, সিমলা তাপমাত্রা 15 ডিগ্রি এবং ২0 ডিগ্রি সেলসিয়াসে পরিবাহিত হয়, তবে এটি এপ্রিল মাসে সর্বোচ্চ ২7 ডিগ্রি সেলসিয়াসে বৃদ্ধি পায় ।
জুন মাসের শেষের দিকে সিমলা মানালী এবং কুলু  পরিদর্শনকালে সাধারণত মৌসুমি বৃষ্টিপাত শুরু হয় পূর্ণাঙ্গভাবে। তাই আমার মতে, জুলাই মাসে সিমলা, মানালি এবং কুলু অঞ্চলের ভ্রমণে সেরা মাস হতে পারে না।
ডিসেম্বর এবং জানুয়ারির মাসগুলিতে সম্পূর্ণ কুুলু মানালী এলাকায় এবং অক্টোবর থেকে জানুয়ারিতে রোহ্টং পাস এলাকায় বরফ দেখা যাবে ।

তাই সারা বছর সিমলা একটি আনন্দদায়ক পরিবেশ ।তবে ভ্রমন করার সর্বোত্তম সময় হল সেপ্টেম্বর মাসে, অক্টোবরে এবং নভেম্বর মাসে এবং এরপর ফেব্রুয়ারিতে, মে মাসে । যদি আপনি সিমলা ভ্রমণের সময় আরও জানতে চান, আমাদের সাথে থাকুন ।

বিশেষ_দ্রষ্টব্যঃ শিমলা সফরের সবচেয়ে ভাল অংশ কালা থেকে শিমলা পর্যন্ত "টা ট্রেন" যাত্রা।

এছাড়া গ্রুপ, কর্পোরেট ঝামেলাহীন ভ্রমণের জন্য এর জন্য সরাসরি আমাদের সাথেও যোগাযোগ করতে পারেন।
আমাদের ঠিকানাঃ হাউজঃ৫৭/এ, রোডঃ০৫, ওল্ড ডি.ও.এইছ.এস , বনানী, ১২০৬ ঢাকা, বাংলাদেশ। যোগাযোগঃ(+৮৮) ০৯৬৭৮ ১১১ ৯৯৯, ০১৮৭৩-১১১-৮৮৮,০১৮৭৩-১১১-৯৯৯, 
হাউজঃ ৫৭/এ, রোডঃ ০৫, ওল্ড ডি.ও.এইছ.এস , বনানী, ঢাকা-১২০৬,বাংলাদেশ ।
www.tripsilo.com

 

Leave a Comment