সেনজেন ভিসায় ঘুরতে পারবেন ২৬ টি দেশ 13/05/2017


সেনজেন (Shenzhen) ভিসায় ঘুরতে পারবেন ২৬ টি দেশ !

সেনজেন ভিসায় আপনি সেনজেনভুক্ত ইউরোপের ২৬টি দেশ ভ্রমণ করতে পারেন। সেনজেনভুক্ত দেশগুলো হলো-Netherlands,Spain, Finland , France, Germany,Poland , Portugal ,Slovakia, Slovenia, Sweden, Switzerland , Denmark, Austria, Belgium, Czech Republic , Estonia, Greece , Hungary ,Iceland ,Italy, Latvia, Lithuania, Luxembourg, Malta,  Norway ও Liechtenstein। যেকোনো বাংলাদেশি ভ্রমণ কিংবা ব্যবসায়িক কাজে ছয় মাস মেয়াদি ভিসার জন্য আবেদন করতে পারেন। তবে যেকোনো দেশে একটানা ৯০ দিন কাটানো যাবে। ভিসা আবেদনের ক্ষেত্রে ঢাকায় সেনজেনভুক্ত যেকোনো একটি দেশের দূতাবাসে আবেদন করতে হবে।

দরকারি কাগজপত্র
ভিসার জন্য আবেদনকৃত দেশের দূতাবাসের ওয়েবসাইট থেকে ভিসা আবেদন ফরম ডাউনলোড করে ইংরেজি বড় হাতের অক্ষরে পূরণ করতে হবে। পাসপোর্টের যেসব পৃষ্ঠায় আপনার ব্যক্তিগত তথ্য আছে, সেসব পৃষ্ঠার স্পষ্ট ফটোকপি। সফর শেষেও পাসপোর্টের মেয়াদ অন্তত তিন মাস থাকতে হবে। রঙিন চশমা পরা কিংবা মাথা ঢাকা অবস্থায় ছবি তোলা যাবে না। পাসপোর্ট, পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি জমা দিতে হবে; তবে ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হবে। নির্দিষ্ট পরিমাণ আবেদন প্রক্রিয়াকরণ ফি জমা দিতে হবে, যা অফেরতযোগ্য।

Shenzhen Visa Requirements & Other Information’s :

  • Valid Passport and Passport Photocopy.

  • Original Bank Statement & Bank Solvency Last 6 Months (Minimum Balance 1200000 Per Person).

  • Trade License with Notary original translates Copy & other relevant business documents for business man.

  • TIN certificate copy.

  • Company Forwarding Letter or Pad or NOC.

  • Visiting Card.

  • Two (2) copies 3.5cm x 4.5cm size recent white Background Photo Lab Print.

  • Photocopy of ID card for (student & private service).

  • Return Air Ticket.

  • Hotel reservation or Invitation.

  • Property/ Asset (Land/House/Car/ Flat Booking/others Property)

  • National ID card or Birth Certificate copy.

  • Tour Plan


ভ্রমণ ভিসার ক্ষেত্রে
স্পন্সর থাকলে স্পন্সরের পাসপোর্ট বা আইডি কার্ডের মূল কপি ও ফটোকপি এবং বিগত তিন মাসের বেতনের প্রমাণপত্র আর স্পন্সর না থাকলে হোটেল বুকিংয়ের প্রমাণপত্র, ছুটির মেয়াদ উল্লেখ করে চাকরিদাতা প্রতিষ্ঠানের দেওয়া সনদ, বিগত ছয় মাসের ব্যাংক অ্যাকাউন্টের বিবরণী ইত্যাদি।

ব্যবসায়িক ভিসার ক্ষেত্রে
আমন্ত্রণপত্র, আমন্ত্রণকারী ভ্রমণ ব্যয় বহন করলে তার প্রমাণপত্র, ব্যবসার রেজিস্ট্রেশন এবং ট্রেড লাইসেন্সের কপি, হোটেল বুকিংয়ের কাগজপত্রের কপি।

চিকিৎসার জন্য ভ্রমণের ক্ষেত্রে
বাংলাদেশি চিকিৎসকের দেওয়া সনদ, বিদেশি যে চিকিৎসক বা হাসপাতালে দেখানো হবে সেখানকার প্রমাণপত্র, যেখানে চিকিৎসার আনুমানিক খরচ এবং সময়ের উল্লেখ থাকবে, রোগী বা রোগীর আত্মীয়ের সামর্থ্যের প্রমাণপত্র এবং ব্যয় অগ্রিম প্রদান করা হয়েছে তার প্রমাণপত্র। শিশুরা ভ্রমণ করতে চাইলে আলাদা একটি ফরম পূরণ করে জমা দিতে হবে, সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দেওয়া ছুটির অনুমতিপত্র দিতে হবে।

বিশেষ দ্রষ্টব্য
ভিসা ইস্যু হওয়ার পর ভ্রমণের উদ্দেশ্য বা পরিকল্পনায় পরিবর্তন আনা যাবে না। সব কাগজপত্রের ফটোকপি ও মূলকপি প্রদর্শন করতে হবে। সব কাগজপত্র ইংরেজি বা সংশ্লিষ্ট দেশের ভাষায় অনূদিত হতে হবে। ভিসা আবেদন কিংবা যেকোনো তথ্যের জন্য সেনজেনভুক্ত দেশগুলোর দূতাবাসে যোগাযোগ করতে পারেন-

* জার্মান দূতাবাস
১৭৮ গুলশান এভিনিউ, গুলশান-২ ঢাকা। ফোন : ৯৮৫৩৫২১-৪

* ফ্রান্স দূতাবাস
বাড়ি-১৮, সড়ক-১০৮, গুলশান-২, ঢাকা। ফোন : ৮৮১৩৮১১-৪

* সুইজারল্যান্ড দূতাবাস
বীর বিক্রম মেজর হাফিজ সড়ক বাড়ি-৩১/বি, সড়ক-১৮, বনানী, ঢাকা। ফোন : ৮৮১২৮৭৪-৬

* স্পেন দূতাবাস
১২ কামাল আতাতুর্ক এভিনিউ গুলশান-২, ঢাকা। ফোন : ৮৮৩১৩১৩

* সুইডেন দূতাবাস
বাড়ি-১, সড়ক-৫১, গুলশান-২, ঢাকা। ফোন : ৮৮৩৩১৪৮

সূত্র : কালের কণ্ঠ

Leave a Comment