যখন যাত্রী হিসেবে প্রথমবার বিমানবন্দরে আসবেন তখন আপনার কি করণীয়? 10/01/2018


প্রথমবার দেশের বাহিরে যাওয়ার সময় প্রত্যেকের মনেই অনেক প্রশ্ন উঁকি দিয়ে যায় । বিমানবন্দরে কি কি প্রশ্নের সম্মুখীন হতে পারেন? ইমিগ্রেশনে কোন সমস্যা হবে কিনা, এয়ারপোর্টে ঢুকে প্রথমে কি করতে হবে? কোথায়/কোন পথ দিয়ে যেতে হবে? 

ফ্লাইটের কতক্ষন আগে আসতে হবে?  বুকিং কি? বোর্ডিং কার্ড কি? ডিপার্চার ফর্ম কি ? এই ব্যাপার গুলি কিছুই হয়তো প্রথমবার বুঝতে পারছেন না। তাই প্রথম যারা ফ্লাই করবে, যারা এয়ারপোর্ট এর ক্রমধারার কিছুই জানে না তাদের কথা চিন্তা করেই আমাদের আজকের এই আয়োজন । 

যারা জীবনে প্রথমবার বিমানবন্দরে আসবেন তাঁদের জন্য ধাপে ধাপে কী করনীয় তা নীচে দেয়া হল… 

১। প্রথমে আপনি বহির্গমন গেট দিয়ে আপনার ফ্লাইটের কমপক্ষে ৩ ঘন্টা আগে বিমানবন্দরে প্রবেশ করবেন।

২। প্রবেশের পরে সাথে সাথে মালামাল স্ক্যানিং করাবেন এবং স্ক্যানিং ট্যাগ লাগাবেন এ সময় লাগেজ সতর্কতার সাথে নজরে রাখবেন।

৩। এরপর আপনি রো এরিয়াতে গিয়ে সংশ্লিষ্ট উড়োজাহাজের কাউন্টারেগিয়ে টিকেট এবং পাসপোর্ট দেখিয়ে বোর্ডিং কার্ড সংগ্রহ করবেন এবং চেক-ইন লাগেজ কাউন্টারে জমা দিবেন।

৪। এরপর আপনি বোর্ডিং কার্ড, পাসপোর্ট, ভিসা এবং পুরণকৃত ইডি কার্ড সহ যাবতীয় কাগজ হাতে নিয়ে এবং হ্যান্ড লাগেজ সহ ইমিগ্রেশনে নির্ধারিতলাইনে দাড়াবেন এবং ইমিগ্রেশন করাবেন। আপনার পাসপোর্টে একটি বহির্গমন সিল দেয়া হবে এবং তারপর পাসপোর্ট বুঝে নিন।

৫। আপনি উড়োজাহাজ যে বোর্ডিং ব্রিজে লাগিয়েছে সেখানে গিয়ে আই এন এস চেকের মাধ্যমে ফাইনাল স্ক্যানিং করে বোর্ডিং লাউঞ্জে আসন গ্রহন করবেন।

৬। এরপর সময় হলে উড়োজাহাজের গেট খুলে দিবে এবং আপনি আপনারবোর্ডিং কার্ডে প্রদেয় আসন নাম্বার অনুযায়ী উড়োজাহাজে আসন গ্রহন করুন। আপনার হ্যান্ড লাগেজ মাথার উপরে লাগেজ চ্যাম্বারে রাখুন। ল্যাপটপ ব্যাগ সিটের নীচেও রাখতে পারেন। সর্বশেষে সিট বেল্ট বেধে উড়োজাহাজে বসে থাকুন।

যখন সময় হবে প্লেন ফ্লাই করবে আর আপনিও আপনার গন্তব্যে পৌঁছে যাবেন । সুন্দর ও শান্তিময় হোক আপনার প্রথমবার বিমান ভ্রমণের অভিঙ্গতা । 

 

সংগৃহীত: বাংলাদেশের আইন কানুন 

Leave a Comment