মাল্টিপল ভিসায় ঘন ঘন ভারত যেতে অঘোষিত নিষেধাজ্ঞা 02/09/2019


আমরা যারা নিয়মিতই বিভিন্ন প্রয়োজনে ভারত ভ্রমণ করে থাকি তাদের জন্য কিছু টা হতাশজনক খবর হচ্ছে মাল্টিপল ভিসায় ঘন ঘন ভারত যেতে অঘোষিত নিষেধাজ্ঞা।

বাংলাদেশে ভারতীয় হাই কমিশনার থেকে ভারতের ভিসা সহজীকরণের কথা বলা হলেও মাল্টিপল, টুরিস্ট, বিজনেস ও মেডিকেল ভিসায় বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের ওপর অঘোষিত নিষেধাজ্ঞা আরোপ করেছেন বেনাপোল চেক পোস্টের বিপরীতে ভারতের পেট্রাপোল (হরিদাসপুর) ইমিগ্রেশন পুলিশ।

জরুরি কাজে যারা ভারতে যাচ্ছে তাদের পাসপোর্টে একাধিকবার যাতায়াতের অজুহাত দেখিয়ে রিফিউজ সিল মেরে ফেরত পাঠাচ্ছে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ফলে ভারতে যেতে না পেরে নানা ভোগান্তির মধ্যে পড়েছেন যাত্রীরা। সেই সাথে যাতায়াতসহ ভ্রমণকর বাবদ আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছেন যাত্রীরা।

সুনির্দিস্ট কোন কারণ উল্লেখ ছাড়াই প্রতিদিন ৮ থেকে ১০ জন বাংলাদেশী যাত্রী ফেরত আসছে ভারত চেকপোস্ট থেকে। ফেরত আসা বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা বেনাপোল ইমিগ্রেশনকে বিষয়টি জানালেও তারা উর্ধতন কর্তৃপক্ষকে জানাবেন বলে বিষয়টি এড়িয়ে যাচ্ছেন।

ভুক্তভোগী ও ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, ভারত সরকারের কোন প্রজ্ঞাপন জারী না হলেও ভারতীয় পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ মাল্টিপল ভিসায় ভ্রমণের ক্ষেত্রে মাসে দুই বারের বেশি যেতে দিচ্ছে না। পাশাপাশি বিজনেস ভিসায় সপ্তাহে একবার ও হাইকমিশন থেকে মেডিকেল ভিসায় এক বছরের মেয়াদ দিলেও ওই সময়ের মধ্যে ভারতে একবার থেকে সর্বোচ্চ তিনবারের বেশি প্রবেশের অনুমতি দিচ্ছে না ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

পেট্রাপোল ইমিগ্রেশন থেকে ফেরত আসা পাসপোর্ট যাত্রীরা জানান, আমাদের প্রয়োজনীয় ব্যবসায়িক কাজ, ডাক্তার দেখানোসহ আত্মীয় বাড়ি যাওয়া জরুরি থাকলেও ভারতের ইমিগ্রেশন পুলিশ পাসপোর্টে এন্ট্রি রিফিউজ সীল মেরে ফেরত পাঠাচ্ছে।

শুক্র শনি ও রোববার বেলা ৪টা পর্যন্ত তিন দিনে এ পথে ভারতে প্রবেশকারী অন্তত ২৬ জন বাংলাদেশি পাসপোর্ট যাত্রীকে কোন কারণ ছাড়াই তাদের পাসপোর্টে এন্ট্রি রিফিউজ সিল মেরে ফেরত পাঠিয়েছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। এদিকে মাল্টিপল ও টুরিস্ট ভিসার পাশাপাশি মেডিকেল ভিসার উপরও তাদের শর্তারোপে দিন দিন যাত্রীরা পড়ছেন বিপাকে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও সংশ্লিষ্ট কর্মকর্তারা সহজীকরণের কোনো উদ্যোগ না নেওয়ায় হতাশা প্রকাশ করেছেন যাত্রীরা। বন্ধু প্রতিম রাষ্ট্র ভারতের কাছে এমন আচরণে তারা উদ্বিগ্ন।

 

Leave a Comment