বাংলাদেশিদের জন্য সব বন্দর খুলে দিল ভারত 06/06/2017


বাংলাদেশি পর্যটকদের যাতায়াতের জন্য ২৪টি আন্তর্জাতিক বন্দর ও স্থলবন্দর খুলে দিল প্রতিবেশি দেশ ভারত। এখন থেকে বাংলাদেশি নাগরিকরা ভারতীয় ভিসা নিয়ে যেকোনো বন্দর দিয়ে যাওয়া-আসা করতে পারবেন, যা এতোদিন নিষেধাজ্ঞায় ছিলো।

সোমবার (৫ জুন) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞিপ্তিতে এ তথ্য জানায়।

ভারতীয় দূতাবাস জানিয়েছে, সংশোধিত নির্দেশিকা অনুযায়ী, ২৪টি আন্তর্জাতিক বিমানবন্দর এবং হরিদাসপুর ও গেদের সমন্বিত চেকপোস্ট (আইসিপি) দিয়ে যাতায়াতকারী বাংলাদেশি নাগরিকদের ভিসায় প্রবেশ ও প্রস্থান নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সম্প্রীতি বৃদ্ধি ও যাতায়াতকে আরো সুগম করার লক্ষ্যে সংশোধিত নির্দেশিকাটি জারি করা হয়েছে।

ভারতের যে ২৪টি আন্তর্জাতিক বিমানবন্দরে নিষেধাজ্ঞা থাকছে না, সেগুলো হচ্ছে আহমেদাবাদ, আমৌসি (লখনৌ), বারনসি, বেঙ্গালুরু, কালিকট, চেন্নাই, কোচিন, কোয়েম্বাটোর, ডাবোলিম (গোয়া), দিল্লি, গোয়া, গুয়াহাটি, হায়দরাবাদ, জয়পুর, কলকাতা, ম্যাঙ্গালোর, মুম্বাই, নাগপুর, পুনে, অমৃতসর, ত্রিচি, ত্রিবান্দ্রম, বাগডোগরা ও চণ্ডীগড়।

এতোদিন বাংলাদেশি কোনো পর্যটক ভারতে যেতে চাইলে ভিসায় নির্দিষ্ট করা ছিল কোন বন্দর দিয়ে প্রবেশ ও বের হতে পারবেন। সড়ক, স্থল ও বিমান পথে ভারতে গেলে একই বন্দর নিয়ে প্রবেশ ও বের হতে হতো ভারত থেকে। এই দুর্ভোগের বিষয়টি ভারত সরকারকে জানানোর পরেও বহু প্রতীক্ষা করতে হয়েছে বাংলাদেশকে। 

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে প্রতিবছর চিকিৎসা সেবা ও বিভিন্ন প্রয়োজনে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ ভারতে যায়। ভারতের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম উৎস হয়ে পড়েছে বাংলাদেশের পর্যটকরা।

Courtesy : বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

Leave a Comment