থাইল্যান্ড ভ্রমণের বিভিন্ন জানা অজানা গন্তব্য 24/06/2019


যখনই আমরা সময় পাই ছুটে যাই ভ্রমণের জন্য দেশ বিদেশের বিভিন্ন যায়গায় ।বিদেশ ভ্রমণের জন্য একটা সুন্দর গন্তব্য হল থাইল্যান্ড।প্রকৃতির এক অপার সুন্দর যায়গা হল থাইল্যান্ড।এখন কথা হল কিভাবে ঘুরবো কোথায় যাবো খরচ কতো? আসলে থাইল্যান্ড কিছুটা সস্তা ঘুরাঘুরি করার জন্য।এবার জেনে নেয়া যাক থাইল্যান্ড এর কিছু জনপ্রিয় ভ্রমন গন্তব্য

বাংককঃ থাইল্যান্ড এর রাজধানী হল বাংকক। বাংলাদেশ থেকে থাইল্যান্ডে বিমানে করে যেতে হবে। ঢাকা থেকে প্রায় প্রতিদিনই বাংকক এর উদ্দেশে বিমান ছাড়ে।অনেক ধরনের বিমান যায় বাংককে যেমন থাই এয়ারওয়েস ,থাই লায়ন, বাংলাদেশ বিমান, US বাংলা ইত্যাদি বিমান গিয়ে থাকে। এগুলোর মধ্যে সব থেকে কম দামে হল থাই লায়ন কিন্তু থাই লায়ন হল বাজেট বিমান। এখানে আপনি বেশি মালামাল নিতে বা আনতে পারবেন না এর জন্য আপনাকে অতিরিক্ত টাকা দিতে হবে। বাংকক গিয়ে প্রথম দিন ঘুরাঘুরির তেমন সুযোগ থাকে না। আপনি শুধু লোকাল প্লেস গুলো ঘুরে দেখতে পারেন।তার পরের দিন লোকাল প্লেস গুলো ঘুরাঘুরির জন্য একটা গাড়ি ভাড়া করতে পারেন সারা দিনের জন্য ।২ জনের জন্য গাড়ি নিবে ৪০০০-৫০০০ টাকা এর মধ্যে সারা দিনের জন্য। প্রথম দিন দেখতে পারেন গোল্ডেন বুদ্ধা , রেক্লিনিং বুদ্ধা, মারবেল টেম্পল।তারপরের দিন চলে যেতে পারেন সাফারি পার্ক ঘুরতে। সাফারি পার্ক ঘুরতে ভাল সময় লাগে। ব্যাংককে থাকার জন্য অনেক ভাল ভাল হোটেল আছে তার মধ্যে Unico Express, Le Fenix, Ambassador, Ecotel ইত্যাদি অন্যতম। ব্যাংকক শপিং করার জন্য একটি অন্যতম যায়গা।এখানে বিভিন্ন ধরনের মার্কেট আছে । তাদের মধ্যে অন্যতম হল

  • Siam Paragon, Siam
  • Central World, Siam
  • MBK, Siam
  • EmQuartier, Phrom Phong
  • Central Embassy Shopping Mall
  • Siam Discovery

পাতায়াঃ ব্যাংকক এর কাছাকাছি ঘুরার জন্য সব থেকে কাছাকাছি হল পাতায়া ব্যাংকক থেকে পাতায়া দূরত্ব হল প্রায় ১৩৯ কি.মি. । ব্যাংকক থেকে পাতায়া যেতে সময় লাগে ২ ঘণ্টার মতো। আপনি চাইলে ট্যাক্সি ভাড়া করে যেতে পারেন অথবা চাইলে বাসে করে যেতে পারেন। ট্যাক্সি ভাড়া ৩০০০-৪০০০ টাকা পড়বে যদি ৩ জন এর জন্য গাড়িতে করে যান। পাতায়া তে অনেক সুন্দর সুন্দর কিছু স্পট আছে যা আপনার অনেক ভাল লাগবে। পাতায়াতে কোরাল আইল্যান্ড এ যেতে পারেন এটা অনেক সুন্দর এখানে বোটে করে যেতে পারেন অথবা শিপে করে যেতে পারেন। তবে একটু আরাম চাইলে আপনাদের বোটে যেতে আমি পরামর্শ দিব এতে একটু Smoothly যেতে পারবেন। তাছাড়া পাতায়াতে ডলফিন শো তে যেতে পারেন। তাছাড়া Tiger Zoo তে যেতে পারেন আবার পাতায়াতে Floating Market টাও ঘুরে আসতে পারেন। পাতায়াতে থাকার জন্য অনেক ধরনের হোটেল পাবেন তার মধ্যে অন্যতম হল Welcome Plaza, Golden Beach, Pattaya Centre Hotel, Centara Azure Hotel ( 4Star) ইত্যাদি অন্যতম।

 

 

ক্রাবিঃ যারা থাইল্যান্ড যায় তাদের জন্য অন্যতম একটা গুরুত্বপূর্ণ গন্তব্য হল ক্রাবি।অখানে অনেক কিছু আছে দেখার জন্য। ৪ আইল্যান্ড ট্যুর ছাড়াও আরও অনেক গুলো আইল্যান্ড ট্যুর করার সুযোগ পাবেন আপনি ক্রাবি তে গেলে।তাছাড়া ক্রাবি তে একটু সময় করে গেলে ক্রাবি শহরটা একটু ঘুরে দেখে আসতে পাড়েন।ক্রাবি তে দেখার জন্য আপনি যেতে পারেন টাইগার গুহা, ব্ল্যাক ক্রাব টেম্পল এবং হট স্প্রিং ইত্যাদি । ক্রাবি ব্যাংকক শহর থেকে অনেক দূরে ক্রাবি যেতে হলে ব্যাংকক থেকে বিমানে করে গেলে ভাল হয় নতুবা বাসে করে যেতে ভাল সময় লাগে। ক্রাবিতে থাকার জন্য অনেক ভাল ভাল হোটেল আছে তার মধ্যে Aonang Goodwill, Krabi Seabass Hotel, DaysInn Aonang Krabi, Ramada Aonang Krabi ইত্যাদি অন্যতম।

 

 

ফি ফি আইল্যান্ডঃ থাইল্যান্ডের জনপ্রিয় কিছু আইল্যান্ডের মধ্যে একটি হল ফি ফি আইল্যান্ড।এখানে যেতে হলে আপনাকে শিপ অথবা বোটে করে যেতে হবে এখানে বাসে করে যাওয়া যায় না। ক্রাবি থেকে ফি ফি আইল্যান্ড খুব কাছে আপনি চাইলে ক্রাবি থেকে ফি ফি আইল্যান্ডে যেতে পারেন।অখানে একদিন থাকতে পারেন তাহলে রাতটাকে উপভোগ করতে পারবেন।থাকার মতো অনেক হোটেল আছে তার মধ্যে কবল বিচ একটি। এটি ভাল মানের একটি হোটেল ।একদিন থেকে আপনি পড়ের দিন ক্রাবি তে চলে আসতে পাড়েন অথবা নিজের ভ্রমণের আনন্দকে আরেকটু বাড়িয়ে দিতে ঘুরে আসতে পাড়েন ফুকেট থেকে।

 

 

ফুকেটঃ প্রকৃতির অপার সুন্দর কিছু কিছু জিনিস দেখতে গেলে আপনাকে যেতে হবে ফুকেটে ওখানে দেখতে পাবেন অনেক সুন্দর সুন্দর কিছু যায়গা। ফুকেট যেতে হলে আপনি ব্যাংকক থেকে বিমানে যেতে পাড়েন অথবা ব্যাংকক থেকে বাসে করে যেতে পারেন। বাসে যেতে বরাবরের মতো সময় লাগবে।আর যদি হাতে সময় থাকে আমি বলবো ফি ফি আইল্যান্ড ঘুরে আপনি ফুকেট যেতে পারেন। ফি ফি আইল্যান্ড হলো ক্রাবি আর ফুকেট এর মাঝখানে। আপনি ক্রাবি থেকে ফি ফি আইল্যান্ড ঘুরে ফুকেট গেলে এটা খুব সুন্দর একটা ট্যুর প্লান হতে পারে।ফুকেটে দেখার মতো অনেক কিছু আপনি পাবেন।ফুকেটের অন্যতম একটা আকর্ষণ হল জেমসবন্ড আইল্যান্ড ট্যুর। এটা করতে মোটামুটি সারাদিন সময় লেগে যায়।জেমস বন্ড আইল্যান্ডে গেলে আপনারা অবশ্যই ন্যাশনাল পার্কটা ঘুরে দেখতে পারেন। আরেকটা অন্যতম আকর্ষণ হল ডলফিন শো এটাও আপনারা উপভোগ করতে পারেন।আবার হাতে সময় থাকলে ফুকেট সিটি ট্যুর করতে পারেন। সিটিতে আপনি দেখতে পারেন কেরন ভিউ পয়েন্ট (Karon view point), চেলং টেম্পল (Chalong temple) পাশাপাশি ওল্ড ফুকেট শহরটাও দেখতে পারেন এবং আর দেখতে পারেন বাংলা রোড ।তার পর চলে আসতে পারেন সোজা ব্যাংকক ঢাকা ফেরার জন্য। ফুকেটে থাকার জন্য অনেক ভাল ভাল হোটেল আছে তার মধ্যে APK Resort, The Three By APK, Amata Patong ইত্যাদি অন্যতম।

 

 

চিআং মাইঃ chiang mai চিয়াং মাই একটি  পাহাড় এবং রঙিন পাহাড়ি উপজাতিদের একটি ভূমি, ভ্রমণকারীদের জন্য অন্যতম গন্তব্য, ক্রেতাদের জন্য একটি স্বর্গ।  হস্তশিল্প এবং প্রাচীন জিনিস পাবেন এখানে । পিং নদীর তীরে একটি উপত্যকায়, ব্যাংকক থেকে 700 কিলোমিটার (435 মাইল) দূরে অবস্থিত। চিয়াং মাই 1২96 সালে প্রাচীন লান্না রাজ্যের রাজধানী হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। এখানে দেখার মতো অনেক কিছু আছে যেমনঃ

  • Doi Suthep
  • Old City Temples
  • Chiang Mai Night Safari
  • Wiang Kum Kam, the Underground Ancient City

 

 

কহ সুমাইঃ থাইল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ কো সামুই এটা থাইল্যান্ড এর পূর্ব উপকূলে উপসাগরে অবস্থিত। এটি তার পাম-ফ্রিংড সৈকত, নারকেল গ্রোভস এবং ঘন, পর্বতমালা রেনফরেস্ট, প্লাস বিলাসবহুল রিসর্ট এবং পোশ স্পাসের জন্য পরিচিত। Wat Phra Yai মন্দির এ 12 মিটার লম্বা সোনালি বিগ বুদ্ধ মূর্তি একটি Koeway দ্বারা Ko Samui সংযুক্ত একটি ছোট দ্বীপে অবস্থিত। এটি মূলত হানিমুন কাপল দের জন্য খুব সুন্দর একটা গন্তব্য। এখানে অনেক সুন্দর সুন্দর রিসোর্ট পাবেন রাতে থাকার জন্য।

 

                             

                           একটা বিষয় একটু বলে রাখি যারা একটু শপিং করতে চান তারা শেষের একটা দিন রাখতে পারেন ব্যাংকক এ থাকার জন্য শেষের দিন শপিং শেষ করে এক রাত থেকে ঢাকা ব্যাক করতে পাড়েন।আরেকটা তথ্য সবার জানা থাকা দরকার থাইল্যান্ডে ভ্রমন খরচ October থেকে March পর্যন্ত অনেকটা বেশি কারন ওই সময় ইউরোপ থেকে অনেক পর্যটক আসে থাইল্যান্ডে তখন হোটেল থেকে শুরু করে সব কিছুর দাম বেড়ে যায়। যদি একটু কম খরচে ভ্রমন করতে চান তাহলে April  থেকে September এর মধ্যে ঘুরতে যেতে পারেন। আরেকটা বিষয় হল 31st Night এ থাইল্যান্ডে সব হোটেল খরচ বেড়ে যায়, যদি ওই সময়টাতে ঘুরতে যেতে চান আপনার ভ্রমণের বাজেট একটু বাড়িয়ে রাখতে হবে।

                              কি খুব জটিল লাগছে বিষয়টা, কিভাবে এতো কিছু করবো আচ্ছা চিন্তার কিছু নেই আপনার এই ভ্রমন টাকে আর সহজ করে দিতে TripSilo নিয়ে এলো কিছু আকর্ষণীয় কিছু ট্যুর প্যাকেজ এর মধ্যে থেকে বেছে নিন আপনার পছন্দের ট্যুর প্লান।

 

 

Leave a Comment